লংগদুর ছবি: ভুল স্বীকারের দায় মিডিয়ার

রাঙামাটির লংগদুতে ‘সেটেলার’ বাংলাদেশির লাশ পাওয়া গেল। সেই লাশ নিয়ে ‘সেটেলারদের’ মিছিল শুক্রবার। মিছিল থেকে অগ্নিসংযোগ পাহাড়িদের বসতবাড়ি ও দোকানপাটে। পুড়ে গেল দুই থেকে তিনশ স্থাপনা।

শুক্রবার সকাল বেলায় এ হামলা হয়। দেশের অনলাইন সংবাদমাধ্যমগুলিতে খবরটি প্রকাশ হয় সন্ধ্যার পর বা রাতের দিকে। পরদিন শনিবার দেশের সব প্রধান দৈনিকে গুরুত্ব দিয়ে প্রকাশ হলো। একাধিক অনলাইন ও মুদ্রিত সংবাদমাধ্যমে হামলার ছবি হিসেবে যে-ছবিটি প্রকাশ হয় তা সঠিক ছবি নয়।

CHT-Wrong
টঙ্গীতে বয়লার বিস্ফোরণ দুর্ঘটনার এই ছবিটি বিভিন্ন সংবাদমাধ্যমে লংগদু হামলার ছবি হিসেবে প্রকাশ হয়

যেসব অনলাইন ও মুদ্রিত সংবাদমাধ্যমে ভুল ছবি প্রকাশ হয় সেগুলো হলো, বিডিনিউজ২৪ডটকম, প্রথম আলো (অনলাইন) দৈনিক ইত্তেফাক, সমকাল (অনলাইন, মুদ্রিত সংস্করণ), দৈনিক যুগান্তর, দৈনিক জনকণ্ঠ। ইংরেজি দৈনিক দ্য ইন্ডিপেন্ডেন্টের অনলাইন সংস্করণেও ভুল ছবি প্রকাশ হয়।

লংগদুতে অগ্নিসংযোগের ছবি হিসেবে এসব মিডিয়ায় প্রকাশিত ছবিটি আসলে গত সেপ্টেম্বরে টঙ্গীতে এক বয়লার বিস্ফোরণের। ছবিটি দিয়ে গুগলে সার্চ করলে দেখা যায়, গুগলও এটিকে টঙ্গীতে বয়লার বিস্ফোরণের ছবি হিসেবে শনাক্ত করছে। একইসঙ্গে প্রদর্শন করছে এ সংক্রান্ত খবরও।

Tongi-Googleকয়েকটি পত্রিকা ও অনলাইন সংবাদমাধ্যমে ভুল ছবি প্রকাশের বিষয়টি ফেইসবুকে একটি পোস্ট দিয়ে নজরে আনেন শাহীন ইকবাল। শনিবার সকাল ৬টা ৯ মিনিটে তিনি ওই পোস্ট দেন।

ভুল ছবিটি অনলাইন সংবাদমাধ্যমগুলো সরিয়ে নিলেও এ নিয়ে তারা কোনো দুঃখপ্রকাশ করেনি। আর পত্রিকাগুলোর রোববারের মুদ্রিত সংস্করণে ভুল ছবি বিষয়ে দুঃখপ্রকাশের কোনো বক্তব্য চোখে পড়েনি।

Advertisements

মন্তব্য?

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s