ফেইসবুকে ছবি দেখে লাফানো সব সময় ঠিক নয়

বুধবার সকাল থেকে ফেইসবুকে ছবিটা ছড়িয়ে পড়ে। একদল কিশোর শিক্ষার্থীর পিঠের ওপর দিয়ে হেঁটে যাচ্ছেন একজন পূর্ণবয়স্ক মানুষ। সেই মানুষ আবার ক্ষমতাসীন দলের রাজনীতি করেন, এবং স্থানীয় উপজেলা চেয়ারম্যান। স্বাভাবিকভাবেই এরকম একটি ‘গর্হিত’ কাজের জন্য মানুষটি ও তার দলকে ঠ্যাঙাতে শুরু করেন ফেইসবুকাররা।

ফেইসবুকে নেতিবাচক প্রচার পাওয়া এ বছরের ছবিটি
ফেইসবুকে নেতিবাচক প্রচার পাওয়া এ বছরের ছবিটি

বন্ধুবান্ধবের শেয়ার থেকে সেই ছবি আমার নিউজফিডেও আসে স্বাভাবিকভাবেই। তবে ছবিটা দেখামাত্রই লাফিয়ে উঠতে পারিনি। একজন মানুষ তার ক্ষমতার জোরে, বা তার মোসাহেবদের জোরে হুট করে এমন কাজ করতে পারে কি না তা বুঝতে পারছিলাম না।

স্কুলের কিশোররা তাদের শারীরিক কসরতের অংশ হিসেবে এমন কাজ করতে পারে বলেও মনে হলো। কিন্তু একজন পূর্ণ বয়স্ক মানুষকে কি তারা এভাবে মানবসেতুর ওপর দিয়ে হাঁটাবে? সদুত্তর পাচ্ছিলাম না প্রশ্নগুলোর।

human-bridge
আগের দুটি ছবিসহ চলতি বছরের ছবিটি পাশাপাশি প্রকাশ করেছে কালের কণ্ঠ অনলাইন 

এক পর্যায়ে জবাব পাওয়া গেল ফেইসবুকেই। দুপুরেই গোলাম ইস্তেজা চৌধুরী ফিরোজ আলমের ফেইসবুক পোস্টে জানা গেল, পূর্ণ বয়স্ক মানুষকে মানবসেতুর ওপর দিয়ে হাঁটানোই ওই স্কুলের বার্ষিক শারীরিক শৈলী প্রদর্শনীর রেওয়াজ।

একই তথ্য দিয়ে বিকেলে খবর প্রকাশ করে প্রথম আলো ও কালের কণ্ঠ অনলাইন। কালের কণ্ঠ অনলাইনে পুরনো দুটি ছবিও প্রকাশ হয় যাতে দুজন পূর্ণ বয়স্ক মানুষকে ওই বিদ্যালয়ের কিশোরদের তৈরি মানবসেতুর ওপর দিয়ৈ হাঁটতে দেখা যায়।

সকাল থেকে অনেকেই এ বছরের বিষয়টি নিয়ে ফেইসবুকে ‘প্রতিবাদী’ ছিলেন। বিকেলে প্রথম আলো ও কালের কণ্ঠে খবর প্রকাশ হলেও তারা ভুল স্বীকার বা দুঃখপ্রকাশ করে ফেইসবুকে কোনো পোস্ট দেননি।


প্রথম আলোর খবর ।। কালের কণ্ঠের খবর 

Advertisements

মন্তব্য?

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s