ফ্যাক্ট-চেক: এসপি বাবুল, মৃত মিতু এবং হলুদ বাংলানিউজ২৪ডটকম

প্রকাশিত খবরে সূত্র উল্লেখ করার প্রয়োজনীয়তা খুব একটা বোধ করে না অনলাইন সংবাদমাধ্যম বাংলানিউজ২৪ডটকম। পোর্টালটির খবর Bbaul-MMituনিয়মিত খেয়াল করলেই বিষয়টি বোঝা যায়। পোর্টালটি তার এই অস্বচ্ছ-আস্থাহীন পদ্ধতির চরম প্রকাশ ঘটিয়েছে গত ২৫ জুন।

এদিন তারা ‘দায়িত্বশীল সূত্রের’বরাত দিয়ে ‘স্ত্রী হত্যার ছক নিজেই কেটেছিলেন এসপি বাবুল আক্তার!’ শিরোনামে একটি খবর প্রকাশ করে। এই খবরে স্ত্রী মাহমুদা খানম মিতুকে হত্যার জন্য স্বামী পুলিশ কর্মকর্তা বাবুল আক্তারকে দায়ী করা হয়। পরবর্তী সময়ে খবরটির শিরোনাম থেকে শুরু করে খবরের বক্তব্যও বদলে ফেলে বাংলানিউজ২৪ডটকম।

তবে খবরটিতে প্রথমে যে গুরুতর অভিযোগ আনা হয়েছিলো পরে কেন তা প্রত্যাহার করা হয় তার কোনো ব্যাখ্যা আপডেটেড খবরে দেয়নি বাংলানিউজ।

ভুয়া খবর ৪টি

বাবুল আক্তারকে দায়ী করে এবং খুন হওয়া মিতুকে চারিত্রিকভাবে হেয় করে মোট ৪টি খবর প্রকাশ করে বাংলানিউজ:

১. নতুন মোড় মিতু-হত্যা ঘটনায়, এসপি বাবুল পুলিশ হেফাজতে!: সকাল ১০টা ৫০ মিনিটে প্রকাশিত এই খবরটি আপডেট করা হয় সকাল ১১টায়।

২. চাচাত ভাই সাইফুলকে নিয়ে স্ত্রী খুনের ছক বাবুল আক্তারের!: এই খবরটি প্রকাশ হয় সকাল ১১টা ৪ মিনিটে। ফেইসবুকে এটি শেয়ার হয় ৮,১০০ বার।

৩. স্ত্রী হত্যার ছক নিজেই কেটেছিলেন এসপি বাবুল আক্তার!: এই খবরটি প্রকাশ হয় দুপুর ২টা ১৮ মিনিটে, আপডেট হয় ২টা ২২ মিনিট। এটি ফেইসবুকে শেয়ার হয় ২১,০০০ বার।

৪. দামপাড়ার ব্যবসায়ীর সঙ্গে সম্পর্ক ছিলো মিতুর!: এই খবরটি প্রকাশ হয় বিকেল ৪টা ৪মিনিটে। ফেইসবুকে এটি শেয়ার হয় ২,৪০০ বার।

প্রত্যেকটি খবরের শিরোনামের শেষ একটি করে আশ্চর্যবোধক চিহ্ন দিয়ে রেখেছে বাংলানিউজ।

Sp-Banglanews-01 SP-Banglanews-00সব খবর মুছে দিলেও একটি রয়ে গেছে!

খবর ভুল হওয়ার কারণেই সম্ভবত চরিত্র হননকারী ওই খবরগুলির কয়েকটি ওয়েবসাইট থেকে মুছে ফেলেছে বাংলানিউজ। এবং একটি খবর আমুল বদলে ফেলেছে।

চাচাত ভাই সাইফুলকে নিয়ে স্ত্রী খুনের ছক বাবুল আক্তারের! এবং দামপাড়ার ব্যবসায়ীর সঙ্গে সম্পর্ক ছিলো মিতুর!– এই খবর দুটি ওয়েবসাইট থেকে সরিয়ে ফেলেছে বাংলানিউজ।

‘চাচাত ভাই …’ শিরোনামের খবরে ক্লিক করলে এখন পাওয়া যাচ্ছে এই খবর: বরিশাল-চট্টগ্রাম রুটে লঞ্চ সার্ভিস চালু হবে। আর ‘দামপাড়ার ব্যবসায়ীর …’ শিরোনামে ক্লিক করলে এই খবর: রাজশাহীতে পুকুরে ডুবে স্কুলছাত্রের মৃত্যু

স্ত্রী হত্যার ছক নিজেই কেটেছিলেন এসপি বাবুল আক্তার! শিরোনামের খবরটির শিরোনাম এবং বক্তব্য বদলে ফেলা হয়েছে। বাংলানিউজ খবরটির নতুন শিরোনাম দিয়েছে বাসায় ফিরেছেন বাবুল আক্তার।

তবে নতুন মোড় মিতু-হত্যা ঘটনায়, এসপি বাবুল পুলিশ হেফাজতে! খবরটি ওয়েবসাইট থেকে সরাতে ভুলে গেছে বাংলানিউজ। একই বিষয়ে একই দিনে চার চারটি ভুয়া খবর প্রকাশ করে ফেলায় এটি আর সরিয়ে ফেলার কথা মাথায় আসেনি হয়তো!

ভুল খবর প্রকাশের জন্য বাংলানিউজ ক্ষমাপ্রার্থনা বা দুঃখপ্রকাশ করে তাদের ওয়েবসাইটে কোনো বক্তব্য দেয়নি।


এসপি বাবুল এবং প্রথম আলোর ‘ইঙ্গিতপূর্ণ’ প্রধান খবর

Advertisements

মন্তব্য?

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s