লেখক খুন হলে পত্রিকায় লিড, ব-দ্বীপ বন্ধ হলে কী

বাংলাদেশে লেখালেখির কারণে গত এক বছরে পাঁচজন লেখক-ব্লগার-প্রকাশককে খুন করা হয়েছে ধর্মানুভূতির দোহাই দিয়ে। সেই বাংলাদেশে ১৫ ফেব্রুয়ারি একুশে বইমেলায় ব-দ্বীপ প্রকাশনের স্টল বন্ধ করে দিয়েছে পুলিশ।

একটি বই “ধর্মীয় অনুভূতিকে আহত করতে পারে”- এই “আশঙ্কা থেকে” পুলিশের বইয়ের স্টল বন্ধ করে দেয়ার খবরটিকে কেমন গুরুত্ব দিলো বাংলাদেশের প্রধান সংবাদপত্রগুলো?

Badwip
“ধর্মীয় অনুভূতিতে আঘাত দিতে পারে”- এই “আশঙ্কা থেকে” ১৫ ফেব্রুয়ারি বইমেলায় ব-দ্বীপ প্রকাশনের স্টল বন্ধ করে দেয় পুলিশ। সৌজন্যে: ঢাকা ট্রিবিউন

এটিকে কি প্রধান শিরোনাম করেছে পত্রিকাগুলো? করেনি। কেন করবে তা! এ তো সামান্য বইয়ের স্টল বন্ধ করে দেয়ার খবর। এখানে তো কোনো লেখক খুন হননি। তাই আমার বিবেচনায় নেয়া ছয়টি বাংলা দৈনিকের কোনোটিই খবরটি প্রথম পৃষ্ঠায় ছাপার প্রয়োজনই অনুভব করেনি।

ছয় পত্রিকার দুটি- ইত্তেফাক ও সমকাল- তাদের শেষ পৃষ্ঠায় নিয়মিত বইমেলা বিষয়ক প্রতিবেদনের শিরোনাম করেছে বদ্বীপ বন্ধ নিয়ে। আমাদের সময় তার শেষ পৃষ্ঠায় এমনভাবে শিরোনাম করেছে যাতে বদ্বীপের বিষয়টি চাপা পড়েছে।

সর্বাধিক প্রচারিত দৈনিক প্রথম আলো এবং আরেক বড় দৈনিক কালের কণ্ঠ বদ্বীপ বন্ধ হওয়ার বিষয়টিকে বইমেলা বিষয়ক প্রতিবেদনের শিরোনামে আনারও প্রয়োজন মনে করেনি।

ইত্তেফাক: ধর্মীয় অবমাননায় স্টল বন্ধ, বই জব্দ  ।।  সমকাল: পুলিশের অভিযানে স্টল বন্ধ, বই জব্দ  ।।  আমাদের সময়: ৩ প্রকাশনীর স্টল বন্ধ, বই জব্দ  ।।  প্রথম আলো: লোকসমাগম কম, বিক্রি মন্দ না  ।।  কালের কণ্ঠ: ছোটদের বই যত রঙিন, তত দাম  ।।  বাংলাদেশ প্রতিদিন: বইমেলা এখন জমজমাট

ব-দ্বীপ বন্ধ বিষয়ে ইত্তেফাক লিখেছে ২৭৬ শব্দ, সমকাল ২৫৫, আমাদের সময় ৩৩৪, প্রথম আলো ৬৮, কালের কণ্ঠ ১৭৭ এবং বাংলাদেশ প্রতিদিন ১৯৫ শব্দ।

ইংরেজি দৈনিক ঢাকা ট্রিবিউন খবরটি প্রধান শিরোনাম হিসেবে প্রকাশ করেছে। সর্বাধিক প্রচারিত ইংরেজি দৈনিক ডেইলি স্টার খবরটিকে প্রথম বা শেষ পৃষ্ঠায় প্রকাশের প্রয়োজন মনে করেনি।

প্রসঙ্গত, পুলিশ ব-দ্বীপ প্রকাশনের স্টল বন্ধ করেছে ফেইসবুক থেকে ‘তথ্য’ নিয়ে। ফেইসবুকের যেসব অ্যাকাউন্ট থেকে ‘তথ্য’ ছড়ানো হয়েছিলো সেগুলো নিয়মিত সাম্প্রদায়িক বিদ্বেষ ছড়ানোর কাজ করে থাকে। এ বিষয়ে জানুন সচলায়তনে হাসিবের লেখা থেকে

Advertisements

মন্তব্য?

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s