কেউ ভুল স্বীকার করলেই তা শেষ হয়ে যায় না

মাহফুজ আনাম-ডিজিএফআই ইস্যুতে দেশের তরুণ সাংবাদিকদের ভাবনার অংশ হিসেবে এই লেখাটি প্রকাশ হয়েছে। লেখক বর্তমানে বিডিনিউজ২৪ডটকমে কর্মরত।

সুলাইমান নিলয়

খুব ছোটবেলায় স্মরণীয় এক ঘটনার মধ্যে আমি ‘জনসেবা য়ুনিভার্সিটি’ গল্পটি পড়ি। যার লেখক আবুল মনসুর আহমদ। কয়েক বছর পর জানতে পারি, আবুল মনসুরের ছেলে প্রতিভাবান ব্যক্তি। তিনি সাংবাদিকতা করেন। একটি ইংরেজি পত্রিকা চালান। 

SN
সুলাইমান নিলয়

বিশ্ববিদ্যালয় জীবনে এসে জানতে পারি মাহফুজ ভাই খ্যাতিমান বিতার্কিক ছিলেন। বিতর্কের প্রতি আমার ভালোবাসা থাকার কারণে ওনার প্রতি শ্রদ্ধা আরো বেড়ে যায়।

সাংবাদিকতায় এসে দেখেছি, ডেইলি স্টারের অর্থনীতি বেশ ভালো। বাংলাদেশের প্রেক্ষিতে এটা বড় একটা সফলতাই বটে। সম্পাদক হিসাবে তার ভূমিকা নিয়ে নানাজন কথা বললেও আমরা তরুণরা সেইদিকে না যাওয়াই ভালো। হয়তো সাহসও করতাম না। কিন্তু মূল্যায়নটা তিনি নিজেই এমনভাবে করে দিলেন, সেখানে অন্য কোন ব্যাখ্যার দরকারই পড়ে না। পুরোটা তিনি নিজেই স্পষ্ট করেছেন। অকপটে ভুলের কথা তিনি স্বীকার করলেন। তার এই অকপট স্বীকৃতি প্রশংসা পেতে পারে।

তবে কেউ কোন ভুল করে সেটা স্বীকার করলেই শেষ হয়ে যায় না। বরং নতুন একটি পর্যায়ে উন্নীত হয়।

বিষয়টা হচ্ছে, ভুলটি যদি ইচ্ছাকৃত না হলেও ভুল। ইচ্ছাকৃত না হলে হয়তো তাকে ব্যক্তি হিসাবে ভালো মানুষ বলতে পারি কিন্তু তার ‘চেয়ার’-এ বসা প্রশ্নের মুখে থেকেই যায়। তবে বিতর্ক যাই থাকুক, ‘ফেয়ার’ বা ‘ফেভার’ যে হয়েছে-এতটুকু বলা যায়।

হয়তো এই ভুলটি আরো অনেকে করেছে। স্বীকার তিনি সবার আগে করেছেন, প্রায়শ্চিত্যের পথও তিনি সবার আগে দেখাতে পারতেন।

খুব ভালো হতো তবে সেই ভুলের প্রতিবিধান কিভাবে করবেন-সেটা তিনি বলেননি। এরপরও তিনি বলছেন, ‘২৫ ইয়ার্স অব জার্নালিজম উইদাউট ফেয়ার অ্যান্ড ফেভার’।

খুব ভালো হতো, যদি তিনি বলে যেতেন, ভবিষ্যতে তিনি ‘ফেয়ার অ্যান্ড ফেভার’ কিভাবে এড়াবেন? আদৌ এড়াবেন কি-না? অথবা দায় স্বীকার করে এমন প্রায়শ্চিত্যের কথা বলে যেতেন, যা কেবল ফেয়ার অ্যান্ড ফেভারহীন সাংবাদিকতায়ই দৃষ্টান্ত স্থাপন করতো না, অন্য ক্ষেত্রেও দৃষ্টান্ত স্থাপন করতো।

আচ্ছা না করলে না করবেন। হয়তো আমাদের শ্রদ্ধা তাকে কেন পেতে হবে? দরকার নেই এসব। কিন্তু তিনি কি স্লোগানে ‘২৫ ইয়ার্স’ রাখতে পারেন? নাকি কিছুটা সময় বাদ দিয়ে সেটা বলতে হবে?


Advertisements

মন্তব্য?

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s