দীপনের নামাজ-রোযা, তুষারের স্ট্যাটাস, ৩টি অনলাইনের ‘খবর’

[আপডেট (৫ নভেম্বর, দুপুর ২টা): দৈনিক ইনকিলাবের ওয়েবসাইটেও ৪ নভেম্বর ‘দীপন নামাজ পড়তেন রোযা রাখতেন’ শিরোনামে ‘খবর’ প্রকাশ হয়েছে। ফেইসবুকে এটি শেয়ার হয়েছে ৪,৬৫০ বার।]

আট মাসে ৬ জন লেখক-ব্লগারকে কুপিয়ে খুন করেছে জঙ্গিরা। সর্বশেষ জবাই করে খুন করেছে যুক্তিবাদী অভিজিৎ রায়ের বইয়ের প্রকাশক ফয়সাল আরেফিন দীপনকে। কুপিয়ে খুন করার চেষ্টা করেছে অভিজিতের আরেক প্রকাশক আহমেদুর রশীদ টুটুল এবং দুই লেখক-ব্লগার রণদীপম বসু ও তারেক রহিমকে।

Dipan_Bangla_Tribune
দীপনের নামাজ-রোযা নিয়ে তুষারের ফেইসবুক স্ট্যাটাসভিত্তিক বাংলা ট্রিবিউনের খবরের স্ক্রিনশট

এই সমস্ত খুন এবং খুনের চেষ্টার পেছনে ধোঁয়া ছিল একটাই- ধর্ম। ঠিক সেই ধোঁয়া তুলেই দীপন খুনের ঘটনাটিকে অন্যায় হিসাবে তুলে ধরার চেষ্টা করেছেন আবদুন নুর তুষার। স্ট্যাটাসে তিনি বলছেন: “অভিজিৎ তার ছোটবেলার বন্ধু, উদয়ন স্কুল, ফুলার রোড এ তাদের সখ্যতা। তাই সে প্রকাশ করেছিল তার একটা বই। পেশাদার প্রকাশক নানারকম বই বের করে, তাই সে বইটা প্রকাশ করেছিল, কোন উদ্দেশ্য থেকে নয়। এই বইয়ের সাথে দীপনের নিজের বিশ্বাসের কোন সম্পর্ক ছিল না। সে তো ধর্মীয় বইও প্রকাশ করেছিল।” এসব তিনি বলতেই পারেন। অভিজিতের বইয়ের সঙ্গে দীপনের নিজের বিশ্বাসের সম্পর্ক নিয়ে তাকে প্রশ্ন করার এখন কোনো সুযোগ নেই। তার জীবদ্দশায়ও এই প্রশ্ন করার প্রয়োজন কেউ বোধ করেনি।

ওই স্ট্যাটাসে তুষার অবশ্য দীপনের ধর্মপ্রাণতার আরো প্রমাণও দিয়েছেন। দীপন নামাজ পড়তেন, রোযা রাখতেন- এসব তথ্য তিনি নানা ঘটনা প্রসঙ্গে তুলে ধরেছেন তার স্ট্যাটাসে। সব মিলিয়ে তার স্ট্যাটাসের মর্মার্থ: যুক্তিবাদী অভিজিতের বই প্রকাশের কারণে খুন করা হলো যে-দীপনকে তিনি আসলে ছিলেন ধর্মপ্রাণ একজন মানুষ।

দীপনের নামাজ-রোযা পালন দিয়ে কী বলতে চান তুষার? তিনি কি বলতে চান যে, জঙ্গিরা এতোই খারাপ যে তারা দীপনের মতো ধর্মপ্রাণ মানুষকেও খুন করে? জঙ্গিদের মানুষ খুন করা খারাপ- এই কথাটা বলার জন্য দীপনের নামাজ পড়া আর রোযা রাখার প্রমাণ দিতে হবে? তা ব্যক্তি তুষার তার স্ট্যাটাসে এসব করতেই পারেন।

তবে জঙ্গিরা যে কাজটি করেছে তা হলো মানুষ খুন। এই কাজটি আইনের চোখে এমন একটি অপরাধ যার সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড। আশ্চর্যের বিষয় হলো, তুষারের স্ট্যাটাসের এই ধর্মভিত্তিক দৃষ্টিভঙ্গিটিকে ‘খবর’ হিসেবে প্রকাশযোগ্য মনে করেছে দেশের কয়েকটি অনলাইন।

বাংলা ট্রিবিউন ডটকম প্রথমে এটি ‘খবর’ হিসেবে প্রকাশ করে। এরপর বিডিটুডে ডটনেট এবং ইউরোবিডি নিউজ নামের দুটি অনলাইন প্রকাশনাতেও এটি প্রকাশ হয়েছে।


আবদুন নুর তুষারের ফেইসবুক স্ট্যাটাসটি পড়া যাবে এখানে

Advertisements

2 thoughts on “দীপনের নামাজ-রোযা, তুষারের স্ট্যাটাস, ৩টি অনলাইনের ‘খবর’

  1. “জঙ্গিরা এতই খারাপ যে , যারে ওরা টার্গেট করছে তাকে হত্যা করবেই । সে যতই নামাজ-রোজা করুন না কেন । ” সেইতে হয়ত এইতাই বুঝাইতে চাইছে । আপনি কি বুঝছেন ?

    Like

    1. ১. না, বুঝি নাই।
      ২. আমার মাথাব্যাথা তুষারের ওই ধর্মপ্রাণ স্ট্যাটাসকে ‘খবর’ বানানো নিয়ে।
      ৩. তুষারের পুরো লেখায় জঙ্গিদের প্রতি কোনো ক্ষোভ দেখি নাই।

      Like

মন্তব্য?

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s