Ramiz-fake-Twitter

ভুয়া রমিজ রাজা, বুদ্ধিমান এক মন্ত্রী, দায়িত্বজ্ঞানহীন কয়েকটি অনলাইন

[আপডেট ২ :: ভুয়া টুইটার অ্যাকাউন্ট থেকে রমিজ রাজার নামে প্রকাশিত টুইটকে ভিত্তি করে খবর প্রকাশ করা অনলাইনের তালিকায় দৈনিক কালের কণ্ঠের অনলাইন সংস্করণও আছে। তাদের প্রকাশিত খবরটিও এই লেখার শেষে যুক্ত করে দেয়া হলো।]

[আপডেট :: ভুয়া রমিজ রাজার টুইটকেন্দ্রিক দায়িত্বজ্ঞানহীন খবর প্রকাশ করা অনলাইন/পত্রিকার তালিকায় ১৭ জুলাই যুক্ত হয়েছে দৈনিক যুগান্তরও।]

সাউথ আফ্রিকার বিরুদ্ধে বাংলাদেশের ঐতিহাসিক সিরিজ জয়ের পরপরই ঘটে ঘটনাটা। একটা টুইট দেখা যায় রমিজ রাজা নামে একটা অ্যাকাউন্ট থেকে। আফ্রিকা-বাংলাদেশ সিরিজ পাতানো বলে অভিযোগ আসে টুইটটিতে।

Ramiz-Fake-Twitter
বাংলাদেশ-সাউথ আফ্রিকা ম্যাচ তদন্তের দাবি জানিয়ে ভুয়া রমিজ রাজার অ্যাকাউন্ট থেকে টুইট

১৫ জুলাই খেলা রাত ১১টা নাগাদ খেলা শেষ হয়। এরপর গভীর রাতেই ওই টুইটের স্ক্রিনশট ফেইসুবকে শেয়ার করেন বাংলাদেশের অনেকে। দুর্ভাগ্যজনকভাবে এ বিষয়ে প্রতিক্রিয়া একটি স্ট্যাটাস দেন বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমও!

সোশ্যাল মিডিয়াকে মানুষের সঙ্গে যোগাযোগের জন্য সফলভাবে ব্যবহার করছেন- এমন হাতে গোনা কয়েকজন সাংসদের একজন প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। তার কাছ থেকে ভুয়া রমিজের টুইট নিয়ে প্রতিক্রিয়া আসতে দেখে অবাক হয়েছিলাম।

তবে রমিজ রাজা নামের ওই টুইটার অ্যাকাউন্টটি যে ভুয়া সেটি পরে বুঝতে পারেন প্রতিমন্ত্রী। তাই তার প্রথম স্ট্যাটাসের কয়েক ঘণ্টা পর সেটি প্রত্যাহার করে নেন তিনি। জানিয়ে দেন যে, রমিজ রাজার অ্যাকাউন্টটি যে অফিসিয়াল নয় তা তিনি নিশ্চিত হয়েছেন।

Shahriar Alam-Ramiz
রমিজ রাজার ভুয়া টুইটার অ্যাকাউন্ট সম্পর্কে নিশ্চিত হয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর ফেইসবুক পোস্ট

রজিমের অ্যাকাউন্টের সত্যতা নিশ্চিত হওয়ার কষ্টটুকু প্রতিমন্ত্রী করেছেন। এজন্য তাকে ধন্যবাদ।

তবে তথাকথিত দু-তিনটি অনলাইন সেই কষ্ট স্বীকার করার ধার ধারেনি। তারা ভুয়া রমিজের টুইটকে ভিত্তি করে খবর প্রকাশ করেছে। অনলাইন তিনটি হলো- বাংলামেইল২৪ডটকম, বিডিলাইভ২৪ডটকম, প্রাইমনিউজবিডি। এছাড়া আলোকিত বাংলাদেশ পত্রিকার অনলাইনেও এই খবরটি প্রকাশ হয়।

বাংলামেইলের ফেইসবুক পেইজে খবরটি প্রকাশের চার ঘণ্টায় লাইক পড়ে সাড়ে ১৩ হাজার। বিডিলাইভের ফেইসবুক পেইজের খবরটিতে চারশটি। এই দুটি অনলাইনের ফেইসবুক পেইজ থেকে অন্তত ১৪ হাজার মানুষ একটি ভুল তথ্য জেনেছেন।

প্রতিমন্ত্রী শাহরিয়ার রমিজের অ্যাকউন্ট ভুয়া বলে নিশ্চিত করে ফেইসবুকে পোস্ট দেন বৃহস্পতিবার (১৬ জুলাই) রাত ৮টার দিকে। আর বাংলামেইল ও বিডি২৪ তাদের ফেইসবুকে পেইজে ভুয়া খবরটি প্রকাশ করে ঠিক ওই সময়েই। প্রাইমনিউজ ও আলোকিত বাংলাদেশের ফেইসবুক পেইজে এক/দুটি লাইক পড়েছে।

বৃহস্পতিবার রাত ১টা পর্যন্ত অনলাইন/পত্রিকাগুলোর কোনোটিই ভুল খবরটি সংশোধন বা প্রত্যাহার করেনি।

বাংলামেইলের খবর ।। বিডিলাইভের খবর ।। প্রাইমনিউজের খবর ।। আলোকিত বাংলাদেশের খবর ।। যুগান্তরের খবর ।। কালের কণ্ঠের খবর

Advertisements

মন্তব্য?

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s