ছাত্রী হোস্টেল, বিউটি পার্লার এবং খবর লেখা

“শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বহুতলবিশিষ্ট ছাত্রী হোস্টেল করা হবে। সেখানে মেয়েদের রূপচর্চার জন্য বিউটি পার্লার তৈরি করা হবে। যাতে করে সৌন্দর্যের জন্য বাইরে যেতে না হয়। এ বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গেও কথা হয়েছে।”– শিক্ষা সচিব নজরুল ইসলাম খান এরকম কথা বলেছেন বলে খবর প্রকাশ করেছে বাংলা ট্রিবিউন ডটকম। এ নিয়ে ফেইসবুকে শিক্ষা সচিবকে বেশ ধোলাই দেয়া হচ্ছে।

women hostel-bt
বাংলা ট্রিবিউন ডটকমে প্রকাশিত খবরের স্ক্রিনশট

এ বিষয়ে দুটা প্রশ্ন আছে: ১) শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রীনিবাসে রূপচর্চাকেন্দ্র থাকলে সমস্যা কী? ২) খবর হিসাবে প্রচার হওয়ার মতো আরও কথা থাকলেও বাংলা ট্রিবিউন রূপচর্চাকেন্দ্রের বিষয়টিকেই শিরোনাম করলো কেন?

ছাত্রীনিবাসে রূপচর্চাকেন্দ্র নিয়ে হইচইয়ের মধ্যে ইন্টারনেটে একটু খোঁজখবর করলাম। দেখলাম এটা নতুন কোনো কথা না। কিছু শিক্ষা প্রতিষ্ঠান খুঁজে পেলাম যারা শিক্ষার্থীদের প্রয়োজন বুঝতে পেরে ইতিমধ্যে ক্যাম্পাসে রূপচর্চাকেন্দ্র স্থাপন করেছে। বৃটেনের এরকম কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান: কার্ডিফ ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি কলেজ অব বার্মিংহাম, ইউনিভার্সিটি অব গ্লাসগৌ। ভারতের তামিল নাড়ুর ন্যাশনাল ইন্সটিটিউট অব টেকনোলজি, তামিল নাড়ুর এসআরএম ইউনিভার্সিটি। এসআরএমে আবার ছেলে-মেয়ে দুদলের জন্যই রূপচর্চাকেন্দ্র আছে।

২.

বাংলা ট্রিবিউনের খবরের চতুর্থ প্যারাগ্রাফ: “নজরুল ইসলাম খান বলেন, প্রতিটি হাই স্কুলে ফাইবার অপটিক সার্ভার ও হাই স্পিড ইন্টারনেট কানেকশন দেওয়া হবে। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের ওয়েবসাইট ও শিক্ষকদের মেইল অ্যাড্রেস থাকা বাধ্যতামূলক। যাতে করে শিক্ষকরা ট্যাবলেট ও মোবাইল ফোনের মাধ্যমে শিক্ষার্থীদের পড়াশুনা মনিটরিং করতে পারেন।”

ফেইসবুকে লিঙ্ক দেখে খবরটি পড়তে গিয়ে “প্রতিটি হাই স্কুলে ফাইবার অপটিক সার্ভার ও হাই স্পিড ইন্টারনেট কানেকশন দেওয়া হবে” লাইনটিকে আমার সবচেয়ে গুরুত্বপূর্ণ মনে হয়েছিল।

কিন্তু ‘সব স্কুল হাই স্পিড ইন্টারনেট পাবে’ শিরোনামের খবরের চেয়ে ‘ছাত্রী হোস্টেলে বিউটি পার্লার থাকবে’ শিরোনামের কাটতি নিশ্চয়ই অনেক বেশি! সংবাদ হিসাবে এর মূল্যের কথা নাহয় পরে ভাবা যাবে?

Advertisements

মন্তব্য?

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s