অভিজিৎকে হত্যার হুমকি দিয়েছিল ফারাবি, পুলিশের কি মনে আছে

তাহলে আমরা এভাবেই চলতে থাকব? আমাদের দেশের আইন-কানুনও এভাবেই চলতে থাকবে?

একদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফেইসবুকে ‘হত্যার হুমকি’ দেয়ার অপরাধে কোনো এক বিশ্ববিদ্যালয় শিক্ষকের সাত বছরের কারাদণ্ড হবে।

Avijit-Roy
ব্লগার ও লেখক অভিজিৎ রায়। ২৬ ফেব্রুয়ারি রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির সামনে তােক কুপিয়ে হত্যা করে ধর্মান্ধ মৌলবাদীরা

আর অন্যদিকে একজন লেখককে হত্যার হুমকি দিয়েও বহাল তবিয়তে ঘুরে বেড়াবে ধর্মান্ধ মৌলবাদী ফারাবি শফিউর রহমান। এবং তার হুমকিমতোই দেশে এসে বৃহস্পতিবার রাতে খুন হবেন কুসংস্কার ও মৌলবাদবিরোধী লেখক অভিজিৎ রায়।

২০১২ সালে বুয়েটের শিক্ষক হাফিজুর রহমান রানা এক ফেইসবুক স্ট্যাটাসে লিখেছিলেন, “হায়েনা, ওই হায়েনা তুই দেশকে খেয়েছিস, এখন বুয়েটকে খাবি… পারবি না। আমরা বুয়েটের শিক্ষক ও সাধারণ শিক্ষার্থীরা হলাম শিকারি। প্রথমে তোর মাথায় গুলি করব, পরে পেটে। তারপর মাথা কেটে বুয়েটের সামনে টানিয়ে রাখব। যাতে আর কোনো হায়েনার আক্রমণে বুয়েট আক্রান্ত না হয়।” সেই স্ট্যাটাসে প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি দেয়া হয়েছে দাবি করে মামলা করেন একজন। সেই মামলাতেই ২০১৩ সালে শিক্ষকটিকে সাত বছরের কারাদণ্ড দেয় আদালত

আর ধর্মান্ধ ফারাবি কী করেছিলেন? তিনি ফেইসবুকে সরাসরি বলেছিলেন অভিজিৎ রায়কে হত্যা করা হবে। মুক্তমনার প্রতিষ্ঠাতা অভিজিৎ রায় দীর্ঘদিন ধরে কোরআন হাদীস বিকৃতি করে অনলাইনে প্রচার করছেন- এই বলে তিনি তার ফেইসবুক স্ট্যাটাসটি শুরু করেছিলেন। গত বছরের ৯ ফেব্রুয়ারির ওই স্ট্যাটাসটি ছিল মূলত অভিজিৎ-কে নিয়ে লেখা। ওই স্ট্যাটাসের মান্নান রাহী নামে একজন ফারাবিকে বলেন, “ভাই এভাবে জবাব আর কত দেবেন? থাবা বাবার পরিণতির কথা ওকে স্মরণ করিয়ে দিলেইতো হয়! “ এর জবাবে ফারাবি বলেন, “অভিজিৎ রায় আমেরিকা থাকে। তাই তাকে এখন হত্যা করা সম্ভব না। তবে সে যখন দেশে আসবে তখন তাকে হত্যা করা হবে।”

Farabi-Avijit-Threat-Facebook
অভিজিৎ রায় দেশে এলে তাকে হত্যা করা হবে- ফেইসবুকে ফারাবির হুমকির স্ক্রিনশট

স্মরণ করা যেতে পারে ২০১২ সালের ফেব্রুয়ারি মাসে গণজাগরণ আন্দোলনের সময় মৌলবাদীদের হাতে খুন হন ব্লগার রাজীব হায়দার চৌধুরী। তার জানাজার ইমামকে হত্যা করবেন বলে ফেইসবুকে হুমকি দিয়ে ২০১৩ সালের ২৫ ফেব্রুয়ারি গ্রেফতার হন ফারাবি। ওই বছরেরই ২১ আগস্ট জামিনে ছাড়া পাওয়ার পর থেকে ফারাবি যথারীতি তার ধর্মীয় উস্কানিমূলক সোশ্যাল মিডিয়া অ্যাক্টিভিটি চালিয়ে যেতে থাকেন। এরই এক পর্যায়ে গতবছরের ৯ ফেব্রুয়ারি অভিজিৎকে নিয়ে উস্কানিমূলক ওই পোস্ট লেখেন তিনি। এবং সেদিনই ওই পোস্টের মন্তব্যে তাকে হত্যার হুমকি দেন ফারাবি।

ফেইসবুকে হত্যার হুমকি দিয়ে গ্রেফতার হওয়া আসামি ছিলেন ফারাবি। সেই আসামি জামিনে মুক্তি পেয়ে ফেইসবুকে কী করছে তার কোনো হদিশ রাখেনি আমাদের আইন-শৃঙ্খলা বাহিনী! রেখে থাকলেও, জামিন পাওয়ার ছয় মাসের মাথায় ফারাবি যে আবারও প্রকাশ্যে হত্যার হুমকি দিলেন তা দুর্ভাগ্যজনকভাবে তাদের নজর এড়িয়ে যায়। আর এই ফারাবির হুমকির মুখেই গত বছরেরই মার্চ মাসে অনলাইনে বই বিক্রির প্রতিষ্ঠান রকমারি ডটকম তাদের ওয়েবসাইট থেকে অভিজিৎ রায়ের বই প্রত্যাহার করে নিয়েছিল

আরো দুর্ভাগ্যজনক হলো, ওই এক বছর পর ঠিকই এলোপাতাড়ি ছুরি মেরে খুন করা হয় অভিজিৎ রায়কে। ঠিক যেভাবে খুন করা হয়েছিল রাজীব হায়দারকে। ঠিক যেভাবে খুন করা হয়েছিল হুমায়ুন আজাদকে।

এবং ফারাবি এখনো অ্যাকটিভ ফেইসবুকে।

অভিজিৎ রায় দেশে এলে তাকে হত্যা করা হবে- ফারাবি এই হুমকি দিয়েছিল। দেশের পুলিশের কি তা মনে আছে?

Advertisements

2 thoughts on “অভিজিৎকে হত্যার হুমকি দিয়েছিল ফারাবি, পুলিশের কি মনে আছে

    1. ১১ বছরেও যখন হুমায়ুন আজাদ হত্যার বিচার হয় না তখন জঙ্গিদের সাহস বাড়বেই।

      Like

মন্তব্য?

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s