একটা ডোমেইন, একটা ডিজিটাল অধিদফতর

দেশে তথ্য মন্ত্রণালয়ের অধীনে তথ্য বিষয়ক একটা অধিদফতর আছে। রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী থেকে শুরু করে নানা মন্ত্রণালয়সহ বিভিন্ন সংসদীয় কমিটির নানা কার্যক্রমের খবরের বিজ্ঞপ্তি জমা হয় এই দফতরে। দফতরের ওয়েবসাইট (http://www.bdpressinform.org/) থেকে সেইসব খবর সহজেই জেনে নিতে পারেন আগ্রহীরা। যদিও বেশ খটোমটে ভাষায় লেখা বিজ্ঞপ্তিগুলোতে বেশিরভাগ সময় আসল খবর ভেতরে লুকিয়ে থাকে। এবং বিজ্ঞপ্তিগুলোর শিরোনাম দেখলে পড়ার আগ্রহ পাওয়াটা বেশ কঠিন।

তো এই সহজলভ্য বিজ্ঞপ্তিগুলোই গত কয়েকদিন ধরে তথ্য অধিদফতরের ওয়েবসাইটে আর পাওয়া যাচ্ছে না। কেন? ওয়েবসাইটে গিয়ে বিজ্ঞপ্তি না পেয়ে প্রথমে অবাক হলেও পরে কারণটা বুঝতে পারি। আপনিও বুঝতে পারবেন নিচের স্ক্রিনশটটা দেখলে:

PID-Japanese
তথ্য অধিদফতরের পুরনো ওয়েবসাইটে জাপানি ভাষার কনটেন্টের স্ক্রিনশট।

তথ্য অধিফতরের ওয়েবসাইটটি এখন জাপানিরা চালাচ্ছেন (বা জাপানি ভাষায় পারদর্শী লোকদের জন্য ওয়েবসাইটটি চালানো হচ্ছে)। এই কারণে এই ওয়েবসাইটে বাংলা ভাষায় আর কোনো বিজ্ঞপ্তি দেখা যাচ্ছে না। বিষয়টি নিয়ে অধিদফতরের প্রধান তথ্য কর্মকর্তার সঙ্গে কথা বলে অবশ্য জানা গেল ধারণাটি ভুল। তিনি বললেন, ওই ওয়েবসাইটটিই তাদের নয়। এরপর তিনি আবার বলেন, সেটি আগে তাদের ওয়েবসাইট ছিল। তবে তারা নতুন একটি ওয়েবসাইট (http://www.pressinform.gov.bd/) তৈরি করছেন যেটির কাজ এখনো শেষ হয়নি। তাই তারা নতুন ওয়েবসাইটটি এখনো উন্মুক্ত করেননি।

PID-Old-Website-Bangladesh
ইন্টারনেটডটঅর্গের ওয়েব্যাক মেশিন ব্যবহার করে নেয়া তথ্য অধিদফতরের পুরনো ওয়েবাসইটের স্ক্রিনশট

এক্ষেত্রে যা ঘটেছে তা হলো, নতুন ডোমেইনে নতুন ওয়েবসাইট তৈরি হওয়ার আগেই তারা দায়িত্বহীনতার পরিচয় দিয়ে পুরনো ডোমেইনটি ছেড়ে দিয়েছেন। যার ফলে পুরনো ডোমেইনের ওয়েবসাইটের বর্তমান চেহারার ওপর তাদের কোনো নিয়ণ্ত্রণ নেই। তাই গুগলে তথ্য অধিদফতরের ওয়েবাসাইট খুঁজলেই মানুষ পুরনো ওয়েবাসাইটের ঠিকানাই পাচ্ছে। এবং গিয়ে দেখছে সেখানে বাঙালির জন্য অপাঠ্য জাপানি ভাষায় লেখা কনটেন্টের সমাহার। আর ওদিকে অধিদফতর নিশ্চিন্তে নতুন ওয়েবসাইট তৈরির কাজ চালিয়ে যাচ্ছে।

অথচ পুরনো ডোমেইনটি নবায়ন করে নিয়ে সেটিকে নতুন ঠিকানায় রিডাইরেক্ট করে রাখলেই সহজে পাঠকের ভোগান্তি এড়ানো যেত। নতুন ওয়েবসাইটের কাজ শেষ না হওয়া পর্যন্ত সেখানে ‘ওয়েবসাইটের কাজ চলছে’ ধরনের একটা নোটিসও দিয়ে রাখা যেত।

ডোমেইন নিবন্ধন বিষয়ক তথ্যের ওয়েবসাইট হুইজডটকেমর তথ্য অনুযায়ী, ডোমেইনটি নিবন্ধন করা হয়েছিল ২০০১ সালের ১ নভেম্বর।  আর জাপানাের ওসাকা থেকে এটি নবায়ন করা হয়গত ২৯ জানুয়ারি। এরও অন্তত বেশ কয়েকদিন আগে থেকেই আমাদের তথ্য অধিদফতর নতুন ডোমেইনে নতুন ওয়েবসাইট বানিয়েই যাচ্ছে।

Advertisements

One thought on “একটা ডোমেইন, একটা ডিজিটাল অধিদফতর

মন্তব্য?

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s